ভাঙা মন জোড়া লাগাই
- সরকার ফজলুল হক


ভাঙা মন জোড়া লাগাই যদি কথা শোন,
মনের মত মন থাকলে বেগ হবেনা কোন ।


ভেঙেছে পুতুল, ভেঙেছে ঘটি ,ভেঙেছে মাটির ঘর !
গোমরা মুখে আছো কেন ? আমি কি তোমার পর ?


পুতুল  দিবো , ঘর দিবো, বুঝতে তোমায় হবে ,
বুঝা মানুষ অবুঝ হলে হারিয়ে যাবে সবে  !


মা বকেছে , ভাই বকেছে ,বাবা বকেছে তাই -
রাগ করে ভাত খাওনি ,ভাত কি তোমার নাই ?


বুদ্ধি আছে, বিবেক আছে , মগজ আছে ভারি ,
রাগ করবে না আর  এবার বলো সরাসরি  ।


কথা দিয়ে বন্ধু তোমায় দিয়ে গেছে ফাঁকি ,
তাই বলে মরবে তুমি ! দিন যে অনেক বাকি  ।


ফল আছে ,ফুল আছে ভ্রমর আছে ঢেড় !
শক্ত হয়ে দাঁড়াও দেখি, পেয়ে যাবে টের ।


মধু যদি থাকে তোমার, থাকে অনেক গুণ,
ঝাঁকে ঝাঁকে ঘুরবে ভ্রমর হেসেই হবে খুন !


হয় যদি কেউ ছন্ন ছাড়া, ভাগ্যহত সে ,
চলে জীবন ঢিমে তালে বিধির বিপাকে ।


জেগে জেগে ঘুমাও যদি ভুল হবে তাই ,
ভাঙা মন জোড়া দিবে সবার 'ফজলু ভাই' ।