রহস্যময়
- সরকার ফজলুল হক


যতদিন এ পৃথিবী থাকবে ততদিন
থাকবে স্মৃতিবিজড়িত কাজ ও কথা ,
জনে জনে ছুটে চলবে দিনের পর দিন
হাসি কান্নায় ভরা গল্প গাঁথা ।


জীবনের সফলতা আর বিফলতা
নিয়েই চলবে শুধু গবেষণা ,
হয়তো হবে কোন ‘কবি’ নতুন পথের
আলোকবর্তিকা , চেনাবে যা অচেনা ।


কেউ হয়তো টিপ্পনী কেটে বলবে
গবেষণার তরে এটা  কি আর বিষয় ?
কিন্তু কেউই জানে না, কি লেখা ভবিতব্যে ,
কারণ স্রষ্টার পৃথিবীটা বড় রহস্যময় ।


তৃষ্ণার্ত হৃদয় করে পানির অন্বেষন
অনূসন্ধিৎসু মন তেমনি চায় লুকিয়ে
থাকা রহস্যের পূর্ণ উন্মোচন ,
শেষে রহস্যময় জগতে নিজে যায় হারিয়ে ।