তপ্ত শরীর
- সরকার ফজলুল হক


তুমি বললে  “ হাত দিয়ে
আমার তপ্ত শরীর ঠান্ডা কর ,
কালবোশেখীর ঝড় হয়ে
সব তছনছ করে আমার কায়াতে
হিমালয় সম কঠিন অবস্থানে অবস্থান কর ,
আর খরস্রোতা নদীর মতো দু‘কুল ছাপিয়ে
ছুটে চল সাগর পানে ,
উর্বর পলি দিয়ে উত্তম করে তোল
আমার অনুর্বর সমতল ভূমিকে ”।


আমি শুধু নির্বাক হয়ে তোমার কথা
অনুধাবন করছিলাম , আর ভাবছিলাম-
তাঁদের কথা , তাঁরা বলেছিলেন “ অনলে
খড়ি-জড়ি,হাত-পা, আঙুল দিলে পুড়ে যায় ,
আর তোদের গায়ে হাত দিলে-
সব জ্বলে পুড়ে ছাই হয়ে যায়,
অবশিষ্টাংশও থাকে না !


তাইতো মন দিয়ে তোমাকে নিয়ে চললাম
ঐ দূর পাহাড়ের আড়ালে ,
তোমার মনে উদয় হোক নতুন সূর্যের ,
আর অনাবিল সুখ-শান্তি বিরাজ করুক
তোমার মনে,এই প্রত্যাশায় ।