আমার সুরক্ষিত বাগান
- সরকার ফজলুল হক


চারদিকে নিশ্ছিদ্র পাহারা-------
হিমালয় সম দেয়াল দেয়া প্রাচীর ,
পরতে পরতে সাজানো রসমঞ্জুরী ,
তিলে তিলে গড়ে তোলা
আমার সুরক্ষিত বাগান ।


সে বাগানে আছে লজ্জাবতী ,
রক্ত রাঙা জবা আর শিমুল ,
সুবাসিত গোলাপ আর কস্তুরীর ঘ্রাণে
ভরপুর,অমৃত স্বাদে অতুলনীয় শান্তি ।


অনেক অনেক আবরণে আবৃত
রয়েছে সমস্ত বাগানের ঐতিহ্য,
সময় অন্তে চারদিক থেকে
ভ্রমরের গুঞ্জন ভেসে আসে ,
শুধু শিহরণ জাগে , গা ছমছম করে ,
বুক দুরু দুরু করে ।


এমন এক সময়ে দখিনা মৃদুমন্দ বাতাসে
সব এলোমেলো করে দিয়ে শুধু ভ্রমর এসে
পান করবে আমার সুরক্ষিত
বাগানের অমৃত সুধা ।


তখন বিরাজ করবে ------------
নিস্তব্ধতা আর অফুরন্ত পরম শান্তি ,
সমস্ত মঞ্চ হবে আলোয় আলোকিত ।