ভাল মত পিটাও
- সরকার ফজলুল হক


ওস্তাদ ,লোহাটা পাকা নয়, যন্ত্রটা হচ্ছে নাতো
আরে  - হাতুরী দিয়ে ভাল মত পিটাও ।


ওস্তাদ , সে তো সোজা কথায় চাঁদা দিচ্ছে না ,
সে নাকি খুব গরিব , সে নাকি সত্য কথা বলে দিবে ,
আরে  - হাতুরী দিয়ে ভাল মত পিটাও ।


ওস্তাদ , সে তো ফর্সা নয়, কালো ! সে তো
লম্বা নয় খাটো , সে আপনার হুকুম মানে না ,
আরে  - হাতুরী দিয়ে ভাল মত পিটাও ।


ওস্তাদ , সে তো চিকন নয় , মোটা ,
সে তো ডাক্তার ইঞ্জিনিয়ার কিছু না ,
সে তো আপনার কথায় উঠ বস করে না,
আরে  - হাতুরী দিয়ে ভাল মত পিটাও ।


ওস্তাদ, সে আপনার পক্ষে মিটিং মিছিল করে না ,
আপনার বিরুদ্ধে কবিতা লিখে
সকলকে সজাগ করে তোলে ,
আরে  - হাতুরী দিয়ে ভাল মত পিটাও ।


ওস্তাদ ,তাকে পিটাতে পিটাতে
সে তো মরেই গেলো ! কাজ তো হলো না !
আরে স্বাভাবিক মৃত্যু বলে দুঃখ প্রকাশ করে
শোক বার্তা দিয়ে দাও ! আর নিজে--------
আমার মতো পর্দার আড়ালে গিয়ে লুকাও !