আশার আলো
- সরকার ফজলুল হক


মেঘ দেখে মনে হয় বৃষ্টি হবে ,
ফুটবে অনেক ফুল ,  সুন্দর ভবে  !


ব্যাঙের ঘ্যাঙর ডাকে জাগবে সকাল ,
ময়ূর পেখম খুলে কাটাবে বিকাল  ।


তপ্ত হৃদয় জুড়ে বইবে হাওয়া ,
নিরবে মিটবে বুঝি যত চাওয়া পাওয়া ।


সরস হবে এই নিরস ভূমি ,
অংকুর বলবে হেসে এসেছি আমি ।


সুপ্ত ছিলো মোর তপ্ত হৃদয় ,
ভাঙালে ঘুম, মাতালে মন, বইলো মলয় ,


গুড়ু– গুড়ু– গরজনে সাহসী হলাম ,
অন্ধকার দূরে ঠেলে আলোতে এলাম  ।


তুমি বীর কেন যে চুপসে গেলে
কেউ কি গেছে চলে তোমায় ফেলে ?


তোমার আকাশে কি নেই কোন মেঘ ,
কেন থেমে গেছে তোমার দূর্বার বেগ  ?


চেয়ে দেখি দূরাকাশে মেঘ কেটে গেছে
বৃষ্টির আশা তাই হলো বুঝি মিছে !


আশার আলো নিয়ে ভাবে বসে কবি ,
একদিন বৃষ্টি হবে , ফুল ফুটবে জাগবে সবই ।