বিধির বিধান
- সরকার ফজলুল হক


চাঁদটা প্রাণ খুলে আলো দিচ্ছে ,
এক সময় নিস্প্রভ হয়ে পড়ে ।


মাঠটা যেন সবুজ গালিচা পেতেছে ,
এক সময় বিবর্ণ হয়ে পড়ে  ।


গাছটা যেন ঐ আকাশ ভেদ করে যাচ্ছে ,
এক সময় ভেঙে পড়ে যায় ।


নদীটা সব ভেঙে চুরমার করে ছুটছে ,
এক সময় শান্ত হয়ে যায় ।


মেঘটা কালো রঙে সাজছে ,
এক সময় পরিষ্কার হয় ।


বাতাসটা কেমন শোঁ শোঁ শব্দে বইছে
এক সময় থেমে যায় ।


সাপটা কেমন ফণা তুলে আসছে ,
এক সময় চুপচাপ থাকে  ।


ফুলটার গায়ে লাল রঙ উপচে পড়ছে  ,
এক সময় তামাটে হয় ।


দালানটা উঁচু থেকে আরো উঁচু হচ্ছে ,
এক সময় আর উঁচু হতে পারে না  ।


বেণীতে লাল ফিতা বাঁধছে ,
এক সময় কোনো ফিতাই বাঁধা হয় না ।


মনে বিবেক নামে বসতি আছে ,
তবুও মানুষ কেন বিবেক হীন হয় ?


কিন্তু কেন ?
সবাই বলছে এ নাকি বিধির বিধান ।