তুমি কি বলতে পারো ?
- সরকার ফজলুল হক


উঃ এতো কষ্ট কেন ?
উঃ এতো ব্যথা কেন ?
সব ভেঙে এলোমেলো হচ্ছে কেন ?
হৃদয় জুড়ে এতো হাহাকার কেন ?
তুমি কি বলতে পারো ?


কোন কিছু ভাল লাগেনা কেন ?
এতো হানাহানি কেন ?
এতো জোর জুলুম কেন ?
রক্তের নেশায় ওরা ছুটছে কেন ?
তুমি কি বলতে পারো ?


এতো মোহমায়া কেন ?
এতো জ্বালা যন্ত্রনা কেন ?
এতো কান্না কেন ?
চোখে এতো জল কেন ?
তুমি কি বলতে পারো ?


এতো হিংস্রতা কেন ?
এতো নিরবতা কেন ?
এতো সাজগোছ কেন ?
উঃ এতো শান্তিই বা কেন ?
তুমি কি বলতে পারো ?