বিজয় কার ?
- সরকার ফজলুল হক


বিজয় তোমার জন্য নয় বুঝলে------------
সর্বোচ্চ ডিগ্রী অর্জন করে-
ঘুষ, দূর্নীতি , আর মদ নিয়ে লোকচক্ষুর আড়ালে
থেকে এ সুন্দর দেশটাকে ছিন্নভিন্ন কোরবে !


বিজয় তোমার জন্য নয় বুঝলে------------
এ দেশের সহজ সরল মানুষগুলোকে
ধোকা দিয়ে তুমি রঙ মহল বানাবে  ! !


বিজয় তোমার জন্য নয় বুঝলে------------
নিজে মোটা ভাত , মোটা কাপড় পড়বে
আর এ দেশের হাজার জনতা নিজের
লজ্জাস্থান টুকু ঢাকতে পারবে না !!


বিজয় তোমার জন্য নয় বুঝলে------------
এ দেশের সবুজ শ্যামল মুক্ত বাতাস
তুমি একায় ভোগ করবে
আর সংগ্রামী মানুষগুলোকে মিথ্যা
বেড়াজালে আটকিয়ে রাখবে !!


বিজয় তোমার জন্য নয় বুঝলে------------
তুমি অন্যায়ভাবে ,জুলুম নির্যাতন চালাবে
আর তোমার চোখ রাঙানিকে ভয় পাবে  ?


এ বিজয় তাদের জন্য-------যারা স্ফুলিঙ্গ ,
যে স্ফুলিঙ্গ আগ্নেয়গিড়ির মতো, আবার দাবানল
হয়েও দাউদাউ করে জ্বলে উঠতে পারে ,
তাদের সাথে রয়েছে ঝড় ঝঞ্ঝা আর বুলেট
উপেক্ষা করার দূর্বার ক্ষমতা , আর রয়েছে
অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী বজ্রকন্ঠ !
রক্ত সাগর পাড়ি দিয়ে, শত ত্যাগের বিনিময়ে
ছিনিয়ে এনেছে সবুজের মাঝে এক লাল সূর্য  ।
যারা হায়েনাদের দাঁতভাঙা জবাব দেয়ার তরে
সদা জাগ্রত----------এ বিজয় শুধু তাদের জন্য !!

(পটভূমি -- দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের পর ১৯৭১ সালের ১৬ ই ডিসেম্বর বাংলাদেশ শত্রুমুক্ত হয়ে বিজয় লাভ করে । এ বিজয় স্মরণে  পরম শ্রদ্ধাভরে “বিজয় কার ? ” কবিতাটি নিবেদিত হলো । ১৬-১২-২০১২ ইং )