দূর দিগন্তে
- সরকার ফজলুল হক


ঘর ছিল ,সুন্দর সাজানো গোছানো ,
শো - কেসটা কিংবা ঘরের ঐ কোণাটা
কেমন খালি খালি ,একটা পুতুল হলে মন্দ হয় না ।
তাইতো একদিন ঐ মেলাতে বেড়াতে গিয়ে  সে
দেখলো নানা রকমের পুতুল ,
ছোট বড় ,মোটা পাতলা, গয়না গায়ে ,
কোনটা কাপড় পড়া, কোনটা খালি গায়ে,
একটি মনের দামে কিনে এনে ঘরে
সাজিয়ে রেখে ঘুমোতে গেল ।
তারপর একি ! পুতুল হাঁটছে, নাচছে, গাইছে ,
কথা বলছে , দৌড় ঝাঁপ করছে , আহ কি সুন্দর !
সে শুধু ভাবছে আর দেখছে ,
পুতুলটা এতো সুন্দর নাচতে পারে কি ভাবে ?
এতো সজীবতা পেলো কোথায় ?
এক সময় পুতুলটা হাঁটতে হাঁটতে
চলে গেলো ঐ দূর দিগন্তে    !
সে আরো ভাবছে এ ভাবেই হয়তো
জীবন তরী একদিন ঘাটে পৌঁছাবে
হারিয়ে যাবে সকল স্মৃতিই ঐ দূর দিগন্তে  ।