হায়রে মন !
- সরকার ফজলুল হক


মন আমি যারে দিছি তোমরা জানো না ,
নদ নদী খালে বিলে তারে পাবে না ।


আজ কালের জন্য নহে , থাকবে আজীবন
রাত কিংবা দিনে সে যে আছে সর্বক্ষণ ।


বেকার তোমরা খুঁজো তারে হেথা হোথা ভাই ,
গন্ধরাজের মাঝে আছে যার তুলনা নাই ।


মন দিলেই মন দেয় নইলে কিন্তু না ,
ফসকে গেলে হায়রে মন ধরা মিলে না ।


জল পানি যতই ঢালো কাজ হবে না ,
লুকিয়ে থাকে মনের মাঝে কেউ জানে না ।


লতা পাতা ডাল শাখা কিছুই তার নাই ,
হয় খুশি , মন্দ , ভালো যখন যাহা তাই ।


কত পারো হাসাও কাঁদাও যত তোমার খেলা ,
তোমার মাঝে ভাসায়েছি মন পবনের ভেলা ।