শরণার্থীর ডায়রী থেকে
-সরকার ফজলুল হক        


আমি শরণার্থী ছিলাম,
হাজার মুক্তি যোদ্ধার মা-বাবার সাথে
দীর্ঘ লাইনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে ছিলাম
রেশনের চাল তোলার জন্য ।


আমাদের কথা ছিল একটাই-
আমরা দেশটাকে স্বাধীন করবোই করবো ।


দেশটা স্বাধীন হলো,তারপর কিছু লিখে
রাখলাম তোমাদের জন্যে-
তোমরা উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়ে নামকরা
ঘুষখোর,দূর্নীতিবাজ, খুনি,লুটেরা হবে
আমরা এ জন্য দেশটা স্বাধীন করিনি ।


গরিবের রক্ত চোষা মজুদদার হবে,মা-বোনের
ইজ্জত নিয়ে বে-হায়াপনা করবে,আমার মত
এক হতভাগা শরণার্থীর লেখার অবমূল্যায়ন করবে,
আমরা এ জন্য দেশটা স্বাধীন করিনি ।


মিথ্যা দিয়ে সত্যকে ঢেকে রাখবে,নায্য অধিকার থেকে
বঞ্চিত করবে,আমাদের কষ্টার্জিত লাল সবুজের
পতাকা ভূ-লুণ্ঠিত করবে,আমাদের স্বাধীনতা নিয়ে
ছিনিমিনি খেলবে,আমরা এ জন্য দেশটা স্বাধীন
করিনি ।
কথা গুলো মনে রেখো,এ যে লক্ষ শহীদের
রক্তের বিনিময়ে মানব কল্যাণের লক্ষ্যে আনা স্বাধীনতা ।