সবই- বরাত
- সরকার ফজলুল হক


জীর্ণ কুটিরে উদ্দাম শরীরে তোমাকে খুঁজছে
কিন্তু কেন ?
তারা সকলে সুবাসিত বসনে
দল বেঁধে তোমাকে খুঁজছে ওখানে কিন্তু কেন ?


অঢেল ধন-রত্ন তুমি তাদের কাছে দিয়েছো আর
সৌভাগ্যের দ্বার করে রেখেছো অবারিত কিন্তু কেন ?


অপরূপ মাধুর্য দিয়ে সাজিয়ে দিয়েছো তাদের
জীবন ডালি,আর শুকনো কাগজের ময়লা রঙে
কারো সাজিয়েছো ফুলের ডালি, কিন্তু কেন ?


রঙিন রকেটে চড়ে বিশ্ব ঘুরে তারা অবলীলায় !
কারো সুপ্ত মন চিরম্লান থাকে এতটুকু ভালোবাসা
পাওয়ার আশায় ! সে আশা থেকে যায় তিমিরে !
হিংস্র বাঘ-বাঘিনীর মত স্বভাব নিয়ে ভন্ড - তপস্বী
সেজে ভবে বিচরণ করছে তারা কিন্তু কেন ?


কাল বোশেখীর প্রচন্ড ঝড়ে,অবেলায় সাগর জোয়ারে
ভালোবাসার সাজানো তরী তুমি ডুবিয়ে দাও ! কিন্তু কেন ?


শবে-বরাতের পূণ্যময় ক্ষণে তোমার রহমতের হৃদয়
কি ইচ্ছামত চলছে ?
হয়তো ঠিক, নয়তো ভুল, কষ্ট তোমারই আমার নয় !


আমি তো তোমারই ছিলাম, তোমারই আছি,
তোমারই থাকবো অনন্তকাল ধরে । তবুও মনে হয়-
সবই - বরাত ! সবই - বরাত !! সবই - বরাত !!!