ঠান্ডা ভালো
- সরকার ফজলুল হক


ঠান্ডা ভালো ঠান্ডা ভালো কেন বলিস রে ?
শিশু বুড়োর কথা তুই কেন ভাবিস নে ?


জ্বর  - কাশিতে বুক ব্যথায় প্রাণ যাবার মতো
কত ব্যামো বাসা বাঁধে হাজার কত শত !


মাথা ব্যথা , কাঁধে ব্যথা,  ব্যথা সারা গায়
অনেক ব্যথা আরো আছে  মনেই থেকে যায় !


শীত কালে বুক কাঁপে ঠান্ডায় থরে থর
কাঁথা নিয়ে টানাটানি আপন কিবা পর !


গরম কালে গরম খেলে ভালো লাগে না ,
ঠান্ডা কালে গরম খেলে  মন্দ বলে না ।


গরমকালে ঠান্ডা খেতে সবাই হেঁকে বসে ,
পিঠা,পুলি , সবে খায় মিষ্টি খেজুর রসে ।


ঠান্ডার যে কত গুণ বলবো কি আর তোরে ,
ঠান্ডা মাথায় কাজ করলে সফলতায় ভরে ।


তাই বলি সবারে ভাই ঠান্ডার অনেক গুণ ,
জগত সংসার সুখের হোবে ফুরাবে না নুন ।