লাল সবুজের পতাকা
- সরকার ফজলুল হক


শোন শোন ছোট্ট খোকা খুকুরা
যুদ্ধ করেছিল সেদিন - দাদা, বাবা, চাচারা,


ভয় করেনি বুলেট বোমা বন্দুকেরই নল
সব ভীতি পায়ে দলে সামনে ছুটে চল ।


মনে ছিল মনোবল আর মুক্ত হওয়ার চেতনা,
তাইতো সবাই তাড়িয়েছিল পশ্চিমা ঐ হায়েনা ।


রক্ত চোষা শাষকদের হলো পরাজয়,
লাল-সবুজের পতাকা হাতে হলো মোদের জয় ।


রক্তে কেনা , কষ্টে আনা , ৭১ এর স্মৃতিটা ,
শক্ত হাতে ধরে রাখো স্বাধীন দেশের পতাকা ।


(কিছু কথা --সরকার ফজলুল হক রচিত প্রকাশিতব্য ছোটদের ছড়া ‌' মিতু সুরভী মিতালির ছড়া  ' বই থেকে সংগৃহিত । ১৯৭১ ইং সালে বাংলাদেশ স্বাধীনতা লাভ করে । সেই ইংগিত ছড়াতে স্থান পেয়েছে ।)