মগজ খাটাই
- সরকার ফজলুল হক


মগজ খাটাই, মাথা ঘামাই,
অংক মিলে না,
ভাগের পরে গুণ কেন ?
সেইটা বলনা !


যোগের পরে বিয়োগ কেন ?
কেউ তো জানেনা,
তার মাঝে লুকিয়ে আছে
চরম বেদনা !


তবু অংক করতে হবে
ধারা রেখে ঠিক,
ভুল করলে শূণ্য পাবি
পড়বে না তো টিক ।


(কিছু কথা --সরকার ফজলুল হক রচিত প্রকাশিতব্য ছোটদের ছড়া ' মিতু সুরভী মিতালির ছড়া  ' বই থেকে সংগৃহিত । )