সুজনের খবর
-  সরকার ফজলুল হক


পড়া লেখা করে সুজন অনকে বড় হবে ,
অনেক কিছু করবে  তাই সবার জন্য ভাবে ।
বাবার কাছে টাকা নিয়ে সেই জানুয়ারি মাসে ,
বহু জ্ঞান আহরণে ছুটলো দেশে দেশে ।
গ্রাম শহরে সব খানে শুধু সুজন নিয়েই  কথা ,
নেতারা সব চুপসে গেলো ঘুরছে তাদের মাথা ।
এমন ছেলে এসে যদি সবার ভাল করে ,
নেতাগিরি শেষ আমাদের থাকতে হবে ঘরে !


গ্রামে গ্রামে আলো হবে , স্কুল হবে আরো ,
সুজন বলে জোর গলায় তোমরা কি কেউ পারো ?
চোর ডাকু থাকবে না আর কিংবা জুয়াচুরি ,
গরিবের হক কেউ খাবেনা আমি আসি ঘুরি !
সুজনের এই কথা শুনে ভাবে অনেক জন ,
ছেলেটা কাজের ছেলে , খুব ভাল তার মন  ।


দিন গেল, মাস গেলো , বছর এলো ঘুরে ,
বউ নিয়ে ফিরলো সুজন ৩১ ডিসেম্বরে !
সবাই বলে ফিসফিসিয়ে কেন করিস ডর ,
নতুন বছর শুনা যাবে সুজনের খবর ।