বর্ষ এলো ঘুরে
- সরকার ফজলুল হক


বর্ষ এলো ঘুরে নতুন কিছু নিয়ে-
কিন্তু তোমার নতুনত্ব কই ?
তোমার মুখ রইলো কালো হয়ে
বলো কেমনে আমি সই ?


কালের গর্ভে কাল চলে যায়
দিনের পরে দিন ,
মনের সাথে মন বদলায়
তবু রইলো কেন ঋণ ?


এইতো দিন এমনি ভাবে
যাবে যে হায় কেটে ,
স্মৃতি শুধুই রইবে ভবে
মনের দেয়াল সেঁটে ।