“ তুমি কি পেলে ”
- সরকার ফজলুল হক


আগুনের লেলিহান শিখাকে আলিঙ্গন করে
তারা চলে গেল চিরতরে ,
তোমার অগ্নিশিখাকে কোনদিনেও
ভয় পাবে না আর ।


স্নেহ, মায়া মমতা, হৃদয় নিংড়ানো ভালোবাসার
কোথাও কমতি ছিল না ,
তার প্রমান তুমি পেয়েছো ।


তুমি সুন্দর করে এ জীবন গুলো সাজিয়েছিলে ,
আশা-ভরসা, দুঃখ-বেদনা,
হাসি কান্না আর নতুন স্বপ্ন ছিল তাদের মাঝে ,
স্বপ্নের মাঝে তুমিও লুকিয়ে ছিলে !
তাদের শেষ বারের মত বুকফাটা আর্তচিৎকার
তুমি শুনতে পাওনি কেন ?


মায়ের বুকে জড়িয়ে থাকা দুটি অবুঝ শিশু
পুড়ে অঙ্গার হয়েছে ! মায়ের ভালোবাসা থেকে
তুমি তাদের পৃথক করতে পারনি !
নিখাদ ভালোবাসা কত গভীর হয়
তার প্রমান তুমি পেয়েছো ।


যারা চলে গেছে তাদের জন্য কত কেঁদেছি,
কত অশ্রু ঝড়িয়েছি, আমাদের অকৃত্রিম
ভালোবাসা থেকে তাদের দূরে ঠেলতে পারনি !
মেহেদী রাঙা হাত তুমি অঙ্গার দিয়ে কালো করলে !
“ তুমি কি পেলে ” শুধু তুমিই জানো ।


আমরা দৃঢ় শপথ নিয়ে ভালোবাসতে শিখলাম ,
আগুনে পুড়ে অঙ্গার হয়ে ভালোবাসার
জয় মাল্য ছিনিয়ে আনলাম !
বুকভাঙা শোক আমাদের শক্তি যোগালো ,
আমাদের ভেঙে যাওয়া খান খান করা হৃদয়
বার বার খুঁজবে প্রিয়জনকে ,
আর এ ভাঙা গড়ার খেলায় -
“তুমি কি পেলে ”শুধু তুমিই জানো !


এতিমের পাশে এতিম দাঁড়িয়ে
মহৎ মনের পরিচয় হলো ,
রুনা , রত্না ,আসমা , শেখ হাসিনা
এক কাতারে দাঁড়িয়ে মানব জাতিকে
সঞ্জীবিত করলো ,
হাসি-কান্নার এ খেলায় -
“তুমি কি পেলে ” শুধু তুমিই জানো ।


( পটভূমি - গত ২০১০ ইং সালের ১০ জুন বাংলাদেশের রাজধানী ঢাকার নিমতলীতে এক ভয়াবহ অগ্নিকান্ডে ১৩৫ জন মানুষ জীবন্ত দগ্ধ হয়ে মারা যায় , তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি । তাঁদের স্মরণে এ কবিতা নিবেদিত হলো । )