আমি জানতাম
- সরকার ফজলুল হক


বটগাছের শীতল ছায়ায়
ক্লান্ত পথিক হয়ে তুমি
একটু শান্তির ছোঁয়া নিবে
তা আমি জানতাম ।


বট পাতার আড়ালে লুকিয়ে
থাকা সেই দুষ্ট পাখিটা
তোমাকে গান শোনাবে
তা আমি জানতাম ।


পাখির গানে উদাস হয়ে
স্বপ্নের রাজ্যে তুমিও
সবার অজান্তে উড়ে যাবে
তা আমি জানতাম ।


অজানা পথের পথিক হয়ে
নতুন পথের সন্ধানে
তুমিও ছুটে চলবে
তা আমি জানতাম ।


তোমাকে হারিয়ে , আবার
ফিরে পাবার আশায়
আমার সারাজীবন কাটবে
তা আমি জানতাম ।


তোমার সাথী হয়ে সেই
গাছতলায় আমিও ছিলাম
এ কথা ভুলতে ভীষন কষ্ট হবে
তাও আমি জানতাম ।