মতি মিয়ার স্বাধীনতা
- সরকার ফজলুল হক


তুলে দেখে ঝাঁপিতে দিল নাকি লাফ
ভিতরে রয়েছে ইয়্যা বড় সাপ
মতি মিয়া বললো ----------
বাপ রে বাপ ।


লাঠি নিয়ে পাড়াময় হলো তোলপাড়
সবে বলে জোরে জোরে মার সাপ মার
মতি মিয়া বললো------------
সব কিছু শেষ হবে , ফোঁস ফাঁস যার।


সত্য চিরদিন রবে অম্লান
মিথ্যার পরাজয় সকল জাহান
মতি মিয়া বললো--------------
জ্ঞানীজন দিতে পারে সঠিক সন্ধান ।


ধ্যান ধারনা আর জ্ঞানের বসে
ভরে যায় সব কথা খাঁটি মধু রসে
মতি মিয়া বললো-------------
সবে খ্যাত হয় নিজ নাম জোসে ।


ভেবে ভেবে মতি মিয়ার কাটলো সময়
কোথা গেল বড় সাপ ,কোথা গেল ভয় ?
মতি মিয়া বললো ------------------
কিছু নেই ঝাঁপিতে, সেটা ছিল ঠাট্টা অভিনয় !


মতি মিয়ার কথাতে রাগ হলো ভারি
ন্যায় অন্যায় বুঝে সবে ফিরে গেল বাড়ি
মতি মিয়া বললো------------------
সত্য মিথ্যা আমি সব বলতে পারি  !