যেমন খুশি তেমন সাজো
- সরকার ফজলুল হক


পশুরাজের ঘোষণায় ইচ্ছে হলো ভারী ,
যেমন খুশি তেমন সাজো খুব তাড়াতাড়ি ।
বিড়ালের ইচ্ছে হলো “বাঘ” হোবে সে ,
বাঘের ছাল গায়ে দিয়ে হাঁটে বন মাঝে ।
বাঘ দেখে ------‘ এটাতো বাঘ ছানা নয় ,
তাড়া খেয়ে বিড়াল শেষে ছুটলো লোকালয় ।


শিয়াল ভাবে কুকুর সেজে যাবো দূর গ্রামে ,
মজা করে মুরগী খাবো প্রতি দমে দমে ।
কুকুর সেজে শিয়াল তাই রঙে ঢঙে চলে ,
কুকুর বলে আয়  বাছা বন্ধুরা কি বলে ?
যেমনি শিয়াল গাঁয়ের মাঝে ঢুকলো ছদ্মবেশে ,
অমনি  তারে কুকুরদলে প্রাণে মারলো শেষে !


কাক ভাবলো ডালে বসে কেমন মজা সই ,
পরের বাসায় ডিম পেড়ে দূরে সরে রই !
মোর বাচ্চা বড় হোবে কোকিলের কোলে,
এ জন্য তোর ডিম দিলেম নিচে ফেলে !
নিজ বাসার মর্ম কি ভাই কাক জানলো না ,
অভিসপ্ত কাক তাই করে কা কা  !


“যেমন খুশি তেমন সাজো” সবার সাজে না ,
মর্ম বুঝে কর্ম করো নেইতো ঝামেলা !