এই প্রত্যাশা
- সরকার ফজলুল হক


তুমি খুব কষ্ট নিয়ে বেঁচে থাকো
এটা আমি চাইনি ,
তোমার উজ্জল ভবিষ্যত কামনা করেই
আমার কবিতার পটভূমি রচেছিলাম ।


তোমার জীবন খাতার মলাটে খারাপ ছবি
কাউকে আঁকতে দিতে চাইনি ,
তোমার সব রঙিন স্বপ্ন সাধনা গুলো সুন্দর
করে গেঁথে আমার কবিতার পংতি করেছিলাম ।


তোমার কান্নায় ভরা  হোক জীবন তরী
এটা আমি কখনও ভাবিনি ,
অসভ্য কীট গুলোর কাছ থেকে তোমাকে
উদ্ধার করে সভ্যতার আলো দিয়েছিলাম ।


তোমার চলার পথ ঘোর অন্ধকারাচ্ছন্ন হোবে
কোনদিন কামনাও করিনি ,
জোনাকির মিটি মিটি আলোতে তোমার পথচলা
হোবে সুন্দর ছন্দময় তা দেখার জন্য বসেছিলাম ।


তুমি সর্বগ্রাসীর করালগ্রাসে কলংকিত হয়ে
নিশাচরের সহযাত্রী হোবে তা চাইনি,
সুন্দর পৃথিবীতে সুগন্ধী সব ফুলের মতো
তোমার জীবন কাটুক এই প্রত্যাশা করেছিলাম ।