গাঁথবো না আর বকুল মালা
- সরকার ফজলুল হক


গাঁথবো না আর বকুল মালা এই অবেলায় ,
বন্ধু মোর হারিয়ে গেছে কোন অজানায় ।


আসবেনা আর সাথে নিয়ে আলতা কাঁকন হায় ,
থাকবে না আর গন্ধ মাখা ফুল যে খোপায় ।


বুঝতে যদি মনের কথা ওরে মোর প্রিয়ে ,
মাঝ রাতে বাজতো বাঁশি মনের বাসরে ।


একলা বসে বকুল তলে কুড়িয়ে যত ফুল ,
ভরছি হৃদয় গেঁথেছি মালা মন করে আকুল ।


হেলায় ফেলে গাঁথা মালা গলে পড়লি না ,
কাঁদি আমি অভাগিনী ,ওরে তুই বুঝলি না !


হৃদয় যদি থাকতো তোর  ফাঁকি দিতে না ,
তাইতো আর বকুল মালা গাঁথা হবে না ।