তোমার ঘুম ভাঙাবো না
- সরকার ফজলুল হক


না , তুমি ঘুমাও , প্রাণ ভরে ঘুমাও ,
তোমার ঘুম ভাঙাবো না ।


আমি জানি তুমি খুব ক্লান্ত ,
সময়ে অসময়ে কতবার তোমায়
বিরক্ত করেছি ,
গভীর ঘুম থেকে তোমাকে জাগিয়ে
আকাশের ছায়াপথে হেঁটে
যাওয়ার গল্প বলেছি ।


তোমার সুবিশাল কেশে আঙুল চালিয়ে
ঊকুন খোঁজার ছলে
তোমার মনে আগুন জ্বালিয়েছি ,
হয়তো তুমি তখন স্বপ্নের জ্বাল বুনে
তোমার কল্পনার আলো
মনের মাঝে সযতনে রাখছিলে !


তোমার উম্মুক্ত ভালোবাসা
বন্দী করার কি প্রয়োজন ?
তোমার হৃদয়ে হাজার প্রজাপতি
ডানামেলে উড়তে থাকুক ,
পূরন করো তোমার মনের আশা ,
তাই ভাল !


না , তুমি ঘুমাও , প্রাণ ভরে ঘুমাও ,
অনাকাঙ্খিত প্রজাপতি হয়ে
তোমার ঘুম আর ভাঙাবো না কোনদিন ।