ভাষা সৈনিকের চলে যাওয়া
- সরকার ফজলুল হক


দাদীর খুব প্রিয় ছিল পুরাতন
কাগজের তৈরি একটা বালিশ !
উপরে পুরাতন কাপড়ের কভার !
খু-উ-ব পুরাতন হয়ে গেছে !
দাদী অসুস্থ হলে কি হবে
সব সময় সেই কাগজের তৈরি
বালিশ সাথে রাখতো ।


অনেক দিন হলো দাদু আমাদের
ছেড়ে চলে গেছেন, দাদীও অসুস্থ ,
কথা বলতে পারতো না,
তবে ইশারা কিছুটা বুঝতো ,
কিছুদিন হলো দাদীও ছেড়ে
গেলেন আমাদের ।


নাড়ির টানে শহর ছেড়ে একদিন
গ্রামে গেলাম -- দেখি--------
সব যেন অগোছাল হয়ে গেছে,
ফাঁকা বাড়ি শূন্যতায় হা হা কার করছে ,
ডালিম গাছের আর যত্ন নেয়া হয় না,
লেবু গাছে  নিয়মিত পানি দেয়া
হয়না, আহা ! অযত্নে পড়ে রয়েছে
সেই কাগজের তৈরি বালিশ ।


কৌতুহলে খুলে দেখি সেই কাগজের বালিশ !
এতো কাগজ নয় ! বাংলা বর্ণমালা খোচিত
সেই ৫২ সালের স্লোগানে লেখা একটি
রক্ত মাখা ব্যানার  !  
প্রশ্ন রয়ে গেল সবার কাছে ---------------
তাহলে দাদু - দাদী কি ভাষা সৈনিক ছিলেন ?
-------------------------------------------
(“ বাংলা আমার ভাষা ” )
--------------------------------------------