বলতে পার মা
- সরকার ফজলুল হক


বলতে পার মা ,
ভাইয়া গেল পড়তে ঢাকা
কেন ফিরল না  ?


বলতে পার মা ,
মায়ের ভাষায় চিঠি লিখে
কেন  দিল না  ?


বলতে পার মা ,
জাদুঘরের ঐ জামাটা
রক্তে কেন রাঙা ?


বলতে পার মা ,
তারা কেন সবাই বলে
বাঁচার চেতনা ?


বলতে পার মা ,
রাজপথে রক্ত কেন
কি সেই ঘটনা  ?


বলতে পার মা ,
৫২ সালের ফেব্রুয়ারিটা
কেন ভুলে না  ?


বলতে পার মা ,
চোখভরা তোর কেন পানি
যেন বইছে যমুনা  ?


বলতে পার মা ,
কি তোরে এনে দিলে
ঘুচতো বেদনা  ?


" বাংলা আমার ভাষা "