( ক)       রাগ করোনা
- সরকার ফজলুল হক


রাগ করো না, রাগ করো না,
শোন বিড়াল ভাই,
মিতু-সুরভী দুধ খেয়েছে
তোর জন্য নাই ।


মিতালি পিঠা আনে
সবাই খাবো বলে,
পিঠা খেতে ভালো লাগে
ইলিশ ঝোল হলে ।


তাইতো বিড়াল ছুটলো জোড়ে
পদ্মা নদীর পাড়ে,
ইলিশ ধরলো বড় বড়
ইঁদুর সাবাড় করে।
                          
( খ )
ফুল বাগানে বাঘ
- সরকার ফজলুল হক


চললো হেঁটে মিতু আপু
গাঁথবে বকুল মালা,
সুরভীটা ফুল কুড়াবে
সঙ্গে নিল ছালা।


মিতালিটা গোলাপ তুলে
খোপায় দিল গুঁজে,
তিনজনে সাজলো পরী
বলছি নাতো মিছে ।


ফুল বাগানে বাঘ কেন
ফুলের দেখা কই ?
বাঘ মামা চেঁচিয়ে বলে
কিসের হৈ চৈ ?
                                                          
(কিছু কথা --সরকার ফজলুল হক রচিত ও প্রকাশিত (২০-০২-২০১৩ইংঃ )' মিতু সুরভী মিতালির ছড়া  ' বই থেকে সংগৃহিত )।