হলো না রে
- সরকার ফজলুল হক


চাইলাম সুন্দর একটা রাজ্য ,
এখানে সুখ শান্তির পায়রাগুলো
মুক্তাকাশে উড়বে ,প্রান খুলে গাইবে
তাদের মনের কথাগুলো সাজিয়ে !
কিন্তু হায় ! একদল শিকারি নির্বিঘ্নে
গুলি চালালো তাদের বুকে !
তাদের তরতাজা রক্ত আমার ভালোবাসার
স্বপ্নগুলো লাল করে দিল !


চাইলাম সুন্দর একটা সমাজ গড়ে তুলবো
সত্য ন্যায় প্রতিষ্ঠা করার জন্যে ,
কিন্তু হায় ! মিথ্যা আশ্বাস , বিষাক্ত নিশ্বাস
কলহ , হিংসা , হানাহানি , স্বার্থপরতায় আর
আততায়ীর তিখ্ন অস্ত্রে আমার সে আশা
ক্ষত বিক্ষত হলো ,
চিরতরে হারিয়ে গেল সবকিছু ।


চাইলাম সুন্দর একটা ঘর বাঁধবো
সেখানে আমার প্রাণপ্রিয়া থাকবে মহাসুখে ,
কোনদিন কষ্ট,দুঃখ ,বেদনা বিরহ কিছুই
তাকে আঘাত করতে পারবেনা ,
কিন্তু হায় ! সুখ আরো চাই, টাকাপয়সা ধন
দৌলত আরো চাই ,বাড়ি গাড়ি সোনা দানা
আরো চাই ,তার চাওয়ার শেষ আর হলোনা ,
আমি আজ ক্লান্ত , অবসন্ন ,বড় অসহায় !
তাকে সুখ দেয়া আর হলো না রে ! !