উত্তর দিলাম
- সরকার ফজলুল হক


তুমি সব বেদনা গুলো
স্তুপ করে রেখেছো আমার জন্যে !
আর বলেছো প্রতিটার উত্তর দিতে ,
কি করে উত্তর দেই ?


বলেছো তোমার বাড়ি যেতে ,
বাড়ির চারদিক কাঁটা দিয়ে
বড় বড় গর্ত করে , আধুনিক অস্ত্রে
সজ্জিত হিংস্র প্রাণী দিয়ে ঘিরে রেখেছো ,
কিভাবে তোমার বাড়ি যাই ?


তুমি বলেছো চিঠি দিলাম, উত্তর দিও !
ভাল কথা , মনের সব ব্যথা বেদনা হাসি
কান্না, মান-অভিমানের বিস্তারিত লিখে
পোস্ট করলাম, তুমি ভুল ঠিকানা দিয়েছো,
উত্তর নিয়ে চিঠি তোমার কাছে
কোনদিন পৌঁছবে কি ?


তুমি বলেছো ,আমার মনের আঙিনা তোমার জন্য
সব সময় খোলা , বেড়াতে পারো নির্বিঘ্নে !
আমি বললাম ,তোমায় ভীষন ভালোবাসি ?
তুমি বললে সে স্থান তো পূরণ  হয়ে গেছে !
বাকি রয়েছে আমার কষ্ট , বেদনা,
আর হাহাকারের জায়গাগুলো ! আমি বললাম
ঠিক আছে, আমাকে তার মাঝেই স্থান দিও !!