বউ বাছাই পর্ব
- সরকার ফজলুল হক


একটা কথা বলবো বলেই -------------------
ভেবে ভেবে অনেক রাত কাটালাম,
বড় বড় কবি সাহিত্যিক ,নাট্যকার ,
গ্রন্থাকার , লেখক লেখিকার যত্তোসব বই নিয়ে
পড়া শুরু করলাম ,
পড়ছি আর ভাবছি ! পড়ছি আর ভাবছি !!


মা  বলছে কি রে খোকা,একটা বউমা আনলি না ?
এত বই পড়তে পড়তে তুই কি কবি হয়ে গেলি ?
না, মা !
আমি শুধু পড়ছি আর ভাবছি ! পড়ছি আর ভাবছি !!


মা আবার বললো , কি ভাবছো বাবা ?
মা আমি ভাবছি ------------------------------
লুৎফা-সিরাজ, আলেয়া - ঘোসেটি ,
মমতাজ - শাহজাহান, লাইলি-মজনু,শিরি ফরহাদ,
জুলেখা-ইউসুফ, মহুয়া-নদের চাঁদ ,
রজকীনি-চন্ডিদাসকে নিয়ে -------------------
আর ভাবছি পাশের বাড়ির ঐ মেয়েটার কথা -----
যে তার প্রিয়তমকে জেলের ঘানি টানালো !
এখন সে অন্য পুরুষের হাত ধরে এদিক ওদিক------ ঘুরছে !
আর ভাবছি, বউ বাছাই পর্বটা কিভাবে শেষ করবো ?