চৈতি যেওনা
- সরকার ফজলুল হক


বসন্ত বেলায় তুমি এসেছিলে
এ হৃদয়ের সব উজার করে আমি
তোকে দিয়েছি !


স্বর্নলতার মতো তুমিও আঁকড়ে
রেখেছিলে বাহু বন্ধনে , অমৃতের নির্জাস
নিরবে গ্রহন করেছো !


আর আজ ! আমাকে একা ফেলে চলে
যাও কেন ? ভেবে কি দেখেছো জীবনে আর
এতগুলো বসন্ত পাবে কি না ?


বলতে পার চৈতি ! কেন এমন হয় ?
শান্তির পেয়ালা কেন অশান্তিতে ভরে ওঠে ?
আরো শান্তি পাওয়ার আশায় মরিচিকার পিছনে
ছুটছো কেন ?


না , না , চৈতি যেওনা ! তার চেয়ে
জীবনের বাকি বসন্ত গুলো এমনি ভাবেই কেটে
যাই , সকল মান অভিমান ভুলে সাঁতরে কূলে
উঠি নতুন বসন্তকে স্বাগত জানার জন্যে !