হালখাতা
- সরকার ফজলুল হক


অতীতের সব পুরোনো হিসাব
বন্ধ করে নতুন পুঁজি মিলিয়ে
গড়তে হবে জীবন নামের দোকান ।


সুখ স্বপ্ন, আনন্দ বিলাস ,চাঁদমুখে
অপরূপ হাসি নিয়ে শুরু হলো পথ-
সেই পথ বড়ই পিচ্ছিল----------।


তিলে তিলে গড়ে উঠলো ভালোবাসা,
ভালোলাগা,মায়া-মমতার ইন্দ্রজাল-
বর্ষের দিন ক্ষণ গননা শুরু হলো ।


বর্ষ শেষে হালখাতা হলো কিন্তু একি
হিসেবের খাতায় শুন্য কেন ?


আবারও নব বর্ষের দিন গণনা শুরু হলো-
হালখাতার তালিকায় থাকলো-
মানুষের তপ্ত চর্বি,মাথার মগজ,হৃদপিন্ডের
নরম মাংস,হিংসা-বিদ্বেষহীন একটা অসার
কাঠামো !  আর কি চাই এই তো বেশ !!