ডুবে মরি মনের টানে
- সরকার ফজলুল হক


তোমার কাছে মধু আছে, মাখন আছে,
মৌচাকে মোম আছে ,ব্যথার মালিশ আছে ,
কথায় কথায় নালিশ আছে , ঊনিশ বিশ তাও আছে  
আমার কাছে নাই --------------------!


স্বপ্ন দেখার যাদু আছে , যাদুকরার তাবিজ আছে,
ভাঙা গড়ার খেলা আছে , ঠমক চমক সবি আছে,
শান্তি দেয়ার ওষুধ আছে,অশান্তিরও ফন্দি আছে ,
আমার কাছে নাই--------------------------।


রত্ন আছে , যত্ন আছে , ফুলে ফুলে খুব সেজেছে,
মন ভোলানো কথা আছে , মাথায় ভরা কেশ আছে,
উপমার ঝুড়ি আছে , রঙে রূপে বাহার আছে ,
আমার কাছে নাই------------------------------।


তোমার কঠিন হিয়া আছে , সব কবি‘রা বলে গেছে,
রাগে ঠাসা মন আছে , ফোঁস ফোঁসানি শব্দ আছে ,
অনুরাগের বাসা আছে , ভাল একটা মন আছে,
মনটা নাকি লুকিয়ে রাখ আসলে কি তাই----------?


এত সব বুঝে শুনে , হিসেব কষি গুনে গুনে ,
শুন্য খাতা শুন্য জেনে , ডুবে মরি মনের টানে,
তোমার ছলে তোমার জলে , যেতে চাই উজান পানে ,
তোমায় পেলে মনটা বলে মরেও শান্তি পাই -----!