ধর শালাদের ধর
- সরকার ফজলুল হক


ধর শালাদের ধর , ওরে মার শালাদের মার ,
যারা মোদের রক্ত চোষে , বহায় রক্ত ধার ।


ঘাম ঝড়িয়ে রাতে দিনে ,
খেটে মরি ক্ষণে ক্ষণে,
অট্টালিকা গড়ে তুলি ,
আপন পর সবে ভুলি ,
সভ্যতাকে আনয়নে
সুখ স্বপ্ন দু‘ নয়নে ,
তারা সবে পায়ে দলে দিচ্ছে বার বার ,
ধর শালাদের ধর , ওরে মার শালাদের মার  ।


তারা সব ভেঙে দিয়ে ,
মারছে কুঠার মোদের পায়ে,
চলরে তোরা সবে মিলে
আঘাত হানি তাদের দিলে
মোরা তাদের দিব না আর কোন রকম ছাড় !
ধর শালাদের ধর , ওরে মার শালাদের মার  ।


বিচার নামের প্রহসনে ,
লুকিয়ে ওরা টাকা গুনে ,
লজ্জা শরম নেই যে তাদের ,
ওরা জাত যে বে-হায়ার,
ধর শালাদের ধর , ওরে মার শালাদের মার  ।


( পটভূমি -  সারাবিশ্বে খেটে খাওয়া দিনমজুর,মেহনতি শ্রমিক-জনতা অকালে প্রাণ হারাচ্ছে । তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা , সমবেদনা জানিয়ে বিশেষ করে বাংলাদেশে অকালে ঝরে যাওয়া গার্মেন্টস শ্রমিকদের স্মরণে এ কবিতা নিবেদিত হল । আসন্ন মহান “ মে দিবস ”- ২০১৩ ইং , উপলক্ষে উৎসর্গিত ।)