হাতুড়ি শাবল নে
- সরকার ফজলুল হক


এসেছে সেই রক্ত ঝরা যুদ্ধ করে মুক্ত হওয়া “মে”,
শপথ নেয়ার দিন এসেছে হাতুড়ি শাবল নে !


মজুদদার আর মুনাফাখোরের ঐক্য ভেঙে দে,
তোর ঘামের দাম বুঝে নেয়ার সময় এসেছে  !


তোর ঘামের গন্ধে তৈরি প্রাসাদ আকাশ ছুঁয়েছে,
নায্য কাজের নায্য দাম দে রে বুঝে দে  !


পুলিশ ভাই, সৈনিক ভাই গুলি চালাও কেন ?
মজুরিটা বুঝে চাই, ভিক্ষা নহে জেনো  !


কলের চাকা আমরা ঘুরাই,দেশকে বাঁচার তরে,
তোমরা বুকে গুলি চালাও স্বার্থটাকে ঘিরে !


তুমিও মজুর, আমিও মজুর,কেন করো হুজুর হুজুর ?
ওরা স্বার্থবাদীর ছদ্মাবেশে মারছে মাথায় শক্ত মুগুড় !


সব কিছু ভুলেরে ভাই এক হয়ে যা,
পাওনাটা সব আদায় করে পেট ভরে খা ! !


আমি যদি বন্দী হই তোদের তরেতে,
হাতুরি শাবল চালিয়ে তোরা  মুক্ত করে নে !!!


( পটভূমি -  ‍ " মহান মে " দিবস উপলক্ষ্যে রচিত ও নিবেদিত । )