সুখের নিলয়
- সরকার ফজলুল হক


সুখ দুখ ভেবে ভেবে দুখে মরো না ,
খুঁজে নাও নিজ গুনে সুখ ঠিকানা !


সবই যদি ঠিক- ঠাক কেন কর দেরি ?
হেসে হেসে কথা কও খুব তাড়াতাড়ি ।


মন যদি মন চায় কেন অভিমান ?
ছেড়ে দে তোর মনঘুড়ি নয় পিছুটান ।


দরজাটা খোলা আছে আয় কাছে আয়,
স্বপ্নের চাঁদ দেখি শুয়ে বিছানায়  !


ঝিমে ধরা প্রাণটাকে তাজা করে নিই ,
ধুয়ে মুছে সাফ করি মনের নদী ।


কেন কর বার বার হা-হুতাশ তুই  ?
পানি সেঁচে এসো গড়ি উর্বর ভূঁই ।


শীতল করি মোরা উষ্ণ হৃদয় ,
ভালোবাসা দিয়ে গড়ি সুখের নিলয়  !