ভালোবাসার স্মৃতিসৌধ
- সরকার ফজলুল হক


হয়তো কোনদিন আর দেখা হবে না ,
একসাথে গান গাওয়া হবেনা ,
হারমোনিয়মের রিটে আর কোনদিন হাতে
হাত লাগবে না , স্বরলিপি ভুলে যাবো সময়ে ।


জানি সর্বনাশের শেষ মাথায় আরোহণ করে
ধ্বংস লীলায় মেতে উঠেছো , অথবা সাফল্যের চূড়ায়
বসে নব স্বপ্ন দেখছো ! আমি গড়েছি আর তুমি ভেঙেছো ,
অথবা তুমি গড়েছো আর আমি ভেঙেছি এইতো !
জ্ঞান চক্ষু খোলেনি , হয়তো আর খুলবেও না ,
ততক্ষণে শুণ্যতা অপেক্ষা করবে সবার জন্যে !


হা-হুতাশের অসংখ্য বোঝা  চেপে ধরবে
একদিন ! সাহায্যের হাত বার বার ছুটবে তোমার
পানে ! কিন্তু হায় বেদনার পাহাড় আড়াল করে তোমাকে
নিয়ে যাবে অনেক দূরে ! চিৎকার করে মরবে তোমার মন !


চেয়ে দেখ ঐ বড় বড় অট্টালিকা পড়ে আছে অযত্নে আর
আর অবহেলায় , বিষাক্ত কীট-পতঙ্গেরা বাসা বেঁধেছে তার বুকে !
আহা তারা জানেনা কত স্নেহ , মায়া , মমতার পরশে গড়েছিল
এ ভালোবাসার দেয়াল ! দূর থেকে দাঁড়িয়ে সকলে দেখবে
কেমন জ্বলছে প্রিয় জনের দেয়া আগুন
অথবা দেখবে কত সুন্দর করে সাজানো হয়েছে মাটির ঘর !
এ সময়ে লোনা জলে ভাসবে ভালোবাসার স্মৃতিসৌধ  !