তুমি কি পেলে
- সরকার ফজলুল হক


আগুনের লেলিহান শিখাকে আলিঙ্গন করে
তারা চলে গেল চিরতরে ,
তোমার অগ্নিশিখাকে কোনদিনেও ভয় পাবে না আর !
স্নেহ , মায়া , মমতা , হৃদয় নিংড়ানো ভালোবাসার  
কোথাও কমতি ছিল না , তার প্রমান তুমি পেয়েছো !


তুমি সুন্দর করে এ জীবনগুলো সাজিয়েছিলে !
আশা ভরসা, দুঃখ বেদনা , হাসি কান্না আর নতুন স্বপ্ন ছিল
তাদের মাঝে ! স্বপ্নের মাঝে তুমিও লুকিয়ে ছিলে !
অথচ তাদের শেষবারের মত বুক ফাটা আর্ত চিৎকার
তুমি শুনতে পাওনি কেন ?


মায়ের বুকে জড়িয়ে থাকা দু‘টি শিশু পুড়ে অঙ্গার হয়েছে !
মায়ের ভালোবাসা থেকে তুমি তাদের পৃথক করতে পারোনি !
নিখাদ ভালোবাসা কত গভীর হয় , তার প্রমান তুমি পেয়েছো !


যারা চলে গেছে তাদের জন্য কত কেঁদেছি , কত অশ্রু ঝড়িয়েছি ,
আমাদের হৃদয় নিংড়ানো ভালোবাসা থেকে তাদের পৃথক করতে পারোনি !
মেহেদী রাঙা হাত তুমি অঙ্গার দিয়ে কালো করলে ! বিনিময়ে------------
“ তুমি কি পেলে ”শুধু তুমিই জানো !


আমরা কঠোর শপথ নিয়ে ভালোবাসতে শিখলাম !
আগুনে পুড়ে অঙ্গার হয়ে ভালোবাসার জয় মাল্য ছিনিয়ে আনলাম !
বুকভাঙা শোক আমাদের শক্তি যোগালো ,
আমাদের ভেঙে যাওয়া খান্ খান্ করা হৃদয় বারবার খুঁজবে প্রিয়জনকে ,
আর এ ভাঙা গড়ার খেলায় “ তুমি কি পেলে ” শুধু তুমিই জানো !


এতিমের পাশে এতিম দাঁড়িয়ে মহৎ মনের পরিচয় হলো ,
রুনা , রত্না , আসমা , শেখ হাসিনা এক কাতারে দাঁড়িয়ে মানব জাতীকে
সঞ্জীবিত করলো ,----------------------------------------------
আর হাসি কান্নার এ খেলায়  “ তুমি কি পেলে ” শুধু তুমিই জানো !


( পটভূমি - ২০১০ ইং সালের ৩ জুন বাংলাদেশের রাজধানী ঢাকার নিমতলীতে ভয়াবহ  অগ্নিকান্ডে শতাধিক মানুষ জীবন্ত দগ্ধ হয়ে মারা যায় , তাঁদের স্মরনে এ কবিতা রচিত ও
নিবেদিত । তাঁদের আত্মার মাগফিরাত কামনা করছি । )