সব দুঃখ মোরে দিও
-  সরকার ফজলুল হক


মোর হাসি দেখে তোরা কেন হিংসা করিস ?
মোর প্রেমের বহর দেখে কেন জ্বলে মরিস ?


তোরাও তো চেস্টা করিস দিন কিংবা রাতে !
ভালোবাসা খুঁজে বেড়াস পার্ক  রেস্তোরাতে !


বাপের টাকা খরচ করে পরকে বাদাম দিস ?
বিনা কাজে যখন তখন বাজাও কেন শীষ ?


আমি যখন পার্কে বসে কল্পনাতে ভাসি !
সব মেয়েরা বলে এসে তোরে ভালোবাসি !


তখন বড়ই ফুর্তি লাগে মুক্ত পাখির মতো ,
তোরা সব ভ্যাঁ ভ্যাঁ করো আড়াল থেকে শত !


কেউ ধরেছে সার্ট মোর,  কেউ ধরেছে টাই !
কেউ ধরেছে টাকার থলি ! চাইনিজ খাবে তাই !


আমি তো মোটা মানুষ তোরা সবে জানো ,
কেউ পেটে সুড়সুড়ি দেয়  ! বুঝে নারে কোন  ?


সবাই মোর বান্ধবী যে , তাই  খুব মজা করে !
বেঁটে মানুষ আমি বলেই সবাই উঠে ঘাড়ে !


কাতুকুতু খেলতে খেলতে বান্ধবীরা হাসে !
উতালা করা কথা বলে মজার রসে রসে !


কেউ বলে “ ফতু ভাই ” তুইরে মোর সাথী ,
কেউ বলে তুই ছাড়া মোর নাইরে কোন গতি !


কেউ বলে বেলা গেল করবো না আর খেলা ,
কেউ বলে মোটা, বেঁটে, সাড়াজীবনের জ্বালা !


মোর দুঃখ , মোর কাছে রইলো জমাট বেঁধে ,
তোরা শুধু বাইরে দেখলি  !  দেখলি নারে ঘেঁটে !


সবাই শেষে দুঃখ দিয়ে যায়রে মোরে ফেলে ,
ভালোবাসার ভান করে তাই দেয় যে দূরে ঠেলে !


বিধিকে তাই কেঁদে বলি , শোন বিধিরে --------
সব দুঃখ মোরে দিও ,  সুখগুলি সব দিও তাদেরে ! !