বলো কেমনে বাঁধি ঘর
                 - সরকার ফজলুল হক


চেষ্টাতো করলাম
নাইবা ধরতে পারলাম
দুঃখ তাতে নেই  !


মনটা  যে তোমার নয়  
বুঝবে সেটা সময় সময়
যত ডুবে মার খেই !


মনে করেছো দিলাম ফাঁকি
লজ্জায় এ মুখ লুকিয়ে রাখি
জানবে না তো কেউ !


আসলে যে তোমার মনে
আমি উড়ি ক্ষণে ক্ষণে
আমি যে মন পবনের ঢেউ !


ইস তুমি লুকিয়ে আছো !
আঁচল দিয়ে মুখ ঢেকেছো !
মন ঢাকোনি কেন ?


আড়াল থেকে দেখ খেলা  
কেমনে করে ভাসে ভেলা
মেঘ ময়ূরী হেন !


তোমার হৃদয় আমার হৃদয়
হয়ে রইলো মরুময় ,
সারা জীবন ভর !


চাওয়া পাওয়ার হিসেবটা
মিটলো নারে তৃষ্ণাটা
বলো কেমনে বাঁধি ঘর ?