নাক ডেকে ঘুম
   -  সরকার ফজলুল হক

যদি তোরে ধরতে পারি শুধু একবার ,
চিবিয়ে চিবিয়ে তুলো করব শক্ত যত হাড় !


ছল চাতুরি ফেলে তুই মনের দুয়ার খোলো ,
তোর নায়ের মাঝি আমি নায়ে পাল তোল !


জানি আমি লাজুক তুই দূরে সরে থাকো ,
তাইতো আমি রেগে গিয়ে হলেম মানুষ খেকো !


বড় বড় দেয়াল দিয়ে মনকে আড়াল কর !
এক ঘুষিতে ভেঙে দিতাম হতে জড়সড় !


ধরতে পারলে তোরে দিতাম আচ্ছা মত সাজা !
হো হো করে বলতো সবাই কেমন আছো রাজা ?


বন জঙল চষে চষে মনের চাষ করি ,
সিংহ, বাঘ , ভালুক আমি মৃত্যু নিয়ে লড়ি !


কত কত কথা শুনলাম , কত দেখলাম রাগ ,
এক হাসিতে জ্ঞান হারায় তোর মত বাঘ !
সিংহ , ভালুক এক হয় সাধের বড়ি খেয়ে ,
নাক ডেকে ঘুম দেয় , মন যমুনায় নেয়ে !