নতুন ঠিকানা
- সরকার ফজলুল হক


টুপটাপ বৃষ্টিতে ভিজলো তোর গা,
মধু রসে ধুয়ে গেল তোর দুটি পা ,
মেঘ বলে , শোন বলি কথা মিছা না !
বিজলি তাই হেসে বলে হাত মিলাও না ।


প্রাণ ভোমরা গুনগুনিয়ে বলছে কথা কানে,
ঠিক বলেছি ঠিক বলেছি মনটি তোর জানে,
বৃষ্টি ফোটা হেসে হেসে ভিজালো তোর গা !
ভেবে বলে বৃষ্টি এ যে নতুন ঠিকানা !


হিম পরশে তপ্ত রসে ইশারায় কি বলে ?
বেহায়া ঐ বৃষ্টির ফোটা গড়গড়িয়ে চলে !
শাড়ির আঁচল ঢেকে নিয়ে  পুরায় বাসনা !
কানায় কানায় ভরা সুধা রসের ঝরণা !

সব ভোমরা ভেবে বলে বৃথায় জীবন গেল,
বারমাসি বাতাসে সব হলো এলোমেলো !
বৃষ্টি এসে মিস্টি খেল মোরা পেলাম না !
বিধি বলে খুঁজে দেখ, অন্যে পাবে না ।

ও ফাগুনি , মনহরিনি  রসের বিনোদিনী ,
তোকে ছাড়া কাটে নারে দিন রজনী !
তাইতো মরি জীবন জ্বালায়  সুপ্ত বেদনায় !
ফাগুনি তাই ডেকে বলে , ওঠো মোর নায় !!