এ সময়েই দরকার আমার মত লোকটার
নাই কোন বালাই আর টাকা কিংবা পয়সার  !


সকাল বিকাল গালি খাই বাড়ির ঐ বউটার,
আমি নাকি দুনিয়ার নামকরা হতচ্ছার !


প্রতিদিন সকালে হয়না পকেট ফাঁকা আর
যেতে হয়না বাজারে , ভয় নাই ঝগড়ার  !


ব্যাগটা পড়ে আছে ঐ দেখ উনুনপাড় ,
চালচুলো ঝকঝকা নেই রান্নার কারবার !


বাকি নাই, বাকি নাই, নাই রাগ ময়রার ,
কাছে গেলে ডেকে বলে কি খরচ দরকার ?


আমিতো হেসেই বলি ‘ আমি কার ? কে আমার ?
খাই দাই ঘুরিফিরি খুঁজে দেখি রূপকার !


কথায় কথায় খুলে বসে ভাব আর ব্যাখ্যার ,
দেখা হলে কারো সঙে লাইন বলে কবিতার !


সকলেই ভেবে বলে কি প্যাচ ঘটনার ,
পাখি নাকি ছেড়ে গেছে শোন দেখি কারবার  !


এটা নাকি যথা সময় স্বাধীনতা আনবার !
আজ পাখি কারো নয় , সে এখন রাস্তার !!


আমছালা সবই শেষ , শেষ তাই হুংকার !
ফলভোগ  শূন্যে , ভেবে দেখ বারবার !


এক হয়ে এক মনে চলছিল সংসার ,  
কর্ম - ভাগ্য দুইয়ে মিলে সব হলো ছাড়খার !!


দুই পথে দুই জন আজ পথ অজানার !
আইন,ধর্ম, শান্তি আনে হয়তো সবজনার !!!