হয়না মাখা মাথায় আমার গন্ধভরা তেল ,
এ জন্য মাথা আমার হলো নাকি বেল !


পাওডার মাখা হয়না বলে রঙটা হলো কালো ,
প্রিয়তমা হেসেই বলে তুমিই আমার ভালো !


লুঙ্গি গায়ে থাকেনাতো কখন পড়ে খসে !
এই নাদেখে রঙিলারা মুখ ঢেকে হাসে !


কখনও যে প্যান্ট পরি  মনের হরষে ,
তখন তারা ডেকে বলে ভাসছি মধু রসে !


মক্ষীরাণী খবর পেয়ে পক্ষীর মতন উড়ে ,
বসলো এসে আমার ঘাড়ে আর যায়না ফিরে !


আমিও শেষে মন দিলাম প্রাণ উজার করে ,
এক কন্যা জন্ম দিলো এক বছর পরে !


এক বছর , দুই বছর, তিন বছর যায় ,
এমনি করে মক্ষীরাণী ফের সন্তান চায় !


বছর ঘুরে কোল জুড়ে কন্যা সন্তান এলো ,
সংসারেতে সুখের হাওয়া বইছে এলো মেলো !


এবার মক্ষী মুখ খুলে কয় পুত্র সন্তান চাই ,
নইলে যাবো বাপের বাড়ি প্রেম পিড়িতি নাই !


কি করবো ভেবে ভেবে মাথায় হলো টাক !
আমি নাকি তেল মাখি না , বাজায় তারা ঢাক !!


( বিঃদ্রঃ- " জাতীয় কন্যা শিশু দিবস উপলক্ষে‌‌ কবিতাটি
রচিত এবং উৎসর্গিত , ৩০-০৯-২-১৩ইং )