অ = অপু, অভি, অলি গেল ফুল কুড়াতে,
       অজগর সাপ দেখে কাঁপে ভয়েতে ।
আ = আজ আর কাল হলো স্কুল ছুটি ,
       আনারস খেয়ে মিলন হাসে কুটিকুটি ।
ই = ইঁদুরটা ছুটে চলে সাপের ভয়ে ,
      ইট দিয়ে মারে সবে পিছনে ধেয়ে ।
ঈ = ঈদে খুব মজা হবে মিতু বসে ভাবে ,
      ঈদগাহে সকলে নামাজ পড়বে ।
উ = উটের পিঠে উল্লুক বসে আছে ঠায় ,
      উৎসুক লোকজন এসে দেখে যায় ।
ঊ = ঊষা বেলা ওঠে সবে পড়তে বসি ,
      ঊনিশ, বিশ লিখে  অংক কষি ।
ঋ = ঋণ নিয়ে টিন কিনে বানালাম ঘর,
      ঋতুর বদল হয়ে এলো ওই ঝড় ।
এ = এক, দুই, তিন, চার কর গণনা ,
      এক্কাতে চড়ে সবে ঢাকা চলনা !
ঐ = ঐরাবত ধীরে চলে খুব মোটা বলে ,
       ভেঙে করে চুরমার খুব রেগে গেলে ।
ও = ওষধি গাছ বলে কলা গাছকে,
       কলা খেতে ভারি মজা যখন পাকে ।
ঔ = ঔষধ খাও সবে অসুখ হলে ,
      শরীর ঠিক রেখ ডাক্তার বলে ।


( কিছুকথা - সরকার ফজলুল হক এর রচনায় ‍" ‌মিতু সুরভী মিতালির বর্ণমালার ছড়া " বই থেকে সংগৃহিত ।একুশের বইমেলা ২০১৪ প্রকাশ হতে যাচেছ বইটি ।)