ইজ্জত আলী ভাবে আর যায়-----
ধুমধাম কেনাবেচা চলছে,
চারদিক সাজসাজ রব পড়েছে
বাজারে যেতে হবে কোরবানীর
পশুটা বেশি দামে কিনতে হবে !


ভালো জামা, কাপড়, শাড়ি,
গয়না, ফ্রিজ,টিভি, বেশি দামী
অনেক কিছু কিনতে হবে !


ঈদের নামাজ পড়তে হবে
পশুটা কোরবানী দিয়ে
মজা করে খেতে হবে,
গোস্ত রুটি বিলাতে হবে  ।


ইজ্জত আলী আরো ভাবে------
যদি ঘুষ, সুদ, অবৈধ
সম্পদের অর্থ দিয়ে এ সব  কেনা হয়
তাহলে কোরবানীটা কি ঠিক হবে ?


মনের মধ্যে কালো রেখে লৌকিকতা
করে ইবাদতের প্রথম সারিতে দাঁড়িয়ে
যদি ইবাদত আদায় করা হয় ,
তাহলে ইবাদতটা কি ঠিক হবে ?
ইজ্জত আলী দ্রুত হাঁটে আর ভাবে----।