আমি জানি,
ওগো মোর রাণী
কেন তুমি বলনা কোন কথা
তুমি যে লাজুক লতা
আমি বুঝি তোমার আকুলতা।
আমার মনের মাঝে
তোমার নিক্বণ বাজে
শুধু সকাল নয়ত সাঁঝে।
কি ভয় তোমার আঁখি মাঝে
কোন শুকে তোমার রাত কাটেনা
কোন বিরহে সুখ আসেনা
সবই বুঝি ঐ মন বাসনা।
বাতাসের আহবান
আর সমুদ্রের গর্জন
সবই জানি এ কিসের আয়োজন,
তোমার ঐ কণ্ঠ মাঝে
কিসের এত হাহাকার বাজে
কোন হতাশায় ভেঙে পরে
আপন করে নাও অস্তগামী সূর্যটারে
কি কথা হয় ঐ তারার সাথে
কেন গড়ায় অশ্রুজল তোমার হাতে
সবই বুঝি মোর প্রাণ ভ্রমরা
যাবেনা বাঁচা তোমায় ছাড়া।


তোমাকে একলা ছেড়ে
বল কোথায় যাব হারিয়ে
লাখো তারা মাঝে
আমাকে তুমি পাবেই খুঁজে
গভীর রাতের নিশাচরদের আলোড়ন
জানিয়ে যাবে আমার আগমন
সাগরের প্রতিধ্বনি
তোমার কাছে পৌছে দিবে
আমার বার্তা খানি।
আকাশের মেঘমালা যখন
বৃষ্টি হয়ে ঝরে পরবে,
বৃষ্টি ভেজা স্পর্শে তখন তুমি
আমাকে খুঁজে পাবে।