দিকে দিকে দেখ মানুষ কত,
সারা পৃথিবীতে ছড়িয়ে আছে
মানুষ কোটি শত।


আছে কত দেশ দরদি
গরীবের বন্ধু, যার ফুলের মত মন
করে চলে জনসেবা
অন্যের কথা ভাবে সারাক্ষন।


কাছে ডাকলে বলবে
ব্যস্ত আছি, আছি অনেক চিন্তায়
ভাবছি কিভাবে শান্তি ফিরিয়ে আনা যায়
আমাদের এই দেশটায়।


এরাই কি আসল মানুষ?
যারা সবার মনে আগুন ধরিয়ে
নিজের দিকে ফাগুন আনিয়ে
উড়ায় স্বপ্নের ফানুস।


জেনে রেখ আসল মানুষ সেই  
যে অন্যের কথা ভাবে,  
আদর্শ থেকে হয়না বিচ্ছুৎ  
কোন কিছুর প্রভাবে।  


আসল মানুষ সেই  
সে সয়না কোন অন্যায়,  
প্রতিবাদী কন্ঠস্বর তার  
থাকবে সে ন্যায়।  


আসল মানুষ সেই  
যে মিথ্যাকে পায় ভয়,  
মিথ্যার সাথে যুদ্ধ করে  
ছিনিয়ে আনে জয়।  


আসল মানুষ সেই  
যে ভয় পায়না দিতে প্রাণ,  
দেশের তরে জীবন দিবে  
চায় না প্রতিদান।