আর কতদিন পর আমি মানুষ হব?
আমারোতো আছে হাত পা
আছে দুটো চোঁখ
নাক কান সবই আছে
আছে মানুষের মত মুখ।
কিন্তু আমি মানুষ নই।


মাথার ভিতর মগজ আছে
তাকে ডেকে আছে চুল,
মগজ খাটিয়ে বুদ্ধি বাড়াই
তবুও আমি করি ভুল।
তাই আমি মানুষ নই
মানুষের কি ভুল হয়?


মানুষগুলো সত্য বলে,
মিথ্যাকে সবাই এড়িয়ে চলে।
আর আমি করি মিথ্যা নিয়ে খেলা,
সত্যকে নিচে ফেলে আমার পথচলা।
তাই আমি মানুষ নই
মানুষরা কি এমন হয়?


মানুষগুলো সবাই ভাল,
ভাগ করে নেয় সবার কষ্টগুলো।
অন্যের মনে করেনাতো আঘাত,
সবাই থাকে একসাথে
কারো মাঝে নেই সংঘাত।
আর আমি থাকি সংঘাত নিয়ে
সইতে পারিনা কারো সুখ,
আমার মন আনন্দে নাচে
যখন দেখি অন্যের দুখ।


আমি কবে মানুষ হবো
আমিও নিতে চাই
সবার দুঃখের ভাগ,
আমিও কবে চাইব
সবাই সুখে থাক।


মানুষগুলো সবাই সমান
ধনী গরীব নেই ব্যবধান
সবার উপর এক আসমান।
আর আমার সমাজে
গরীবকে সবাই নিচে ফেলে চলে,
অন্যের পেটে লাথি দিয়ে
তেলা মাথায় আরো তেল ঢালে।
আমি যদি মানুষ হতাম
তাহলে আমিও এই ব্যবধান ঘুছাতে পারতাম।


দুর্ণীতির সাথে মানুষের নেই পরিচয়,
সৎ থাকে তারা সবসময়।
চুরি ছিনতাই বা রাহাজানি,
করে না কভু তারা কারো মানহানি।
আর আমি হলাম দুর্নীতির রাজ,
চুরি ছিনতাই বা রাহাজানি
সেতো আমার নিত্যদিনের কাজ।
আমি যদি মানুষ হতাম,
সমস্ত অন্যায় অপরাধ ভুলে গিয়ে
কত সুন্দর দিন কাটাতাম।


মানুষের রাজ্যে বিচারের নামে প্রহসন নয়
সবাই পায় ন্যায় বিচার,
আর আমি সবসময় বিচার মানি
কিন্তু তালগাছ একমাত্র আমার।


কবে আমি মানুষ হব
কবে দাড়াব অন্যের পাশে,
সবাই আমার কাছে আসবে
একটু ভালবেসে।